বিয়ের পর রোমান্স উধাও !!

বিয়ের পর রোমান্স উধাও
প্রেম, রোমান্স ও বিয়ে এই তিনটি বিষয় মানুষের জীবনে ওতপ্রোতভাবে জড়িত। কেউ প্রেম করেন বিয়ের আগে আবার কেউ বিয়ের পরে। তবে বিয়ের আগে প্রেম ভাল নাকি বিয়ের পরে এ নিয়ে নানাজনের নানা মত রয়েছে। আবার বিয়ের আগে-পরে রোমান্স বাড়ে না কমে তা নিয়েও মতভেদ আছে। সম্প্রতি এমনই এক বিষয় নিয়ে ব্রিটেনে একটি জরিপ পরিচালিত হয়েছে। এই জরিপের ফলে দেখা যায়, বিয়ের তিন বছর পরই রোমান্সের মাত্রা কমে যায়। বিয়ের ফলে যৌন জীবন নিরানন্দ হয়ে যায়। জরিপে দেখা যায়, বিয়ের আগে যেসব যুগল সপ্তাহে চারবার যৌন মিলন করত বিয়ের পর সেখানে মাত্র সপ্তাহে একদিন তারা এই কাজ করে। ব্রিটেনে তিন হাজার দম্পতির ওপর জরিপ চালিয়ে এই তথ্য পাওয়া গেছে।

গবেষকরা দেখেছেন, বিয়ের আগে যেখানে কোন যুগল সপ্তাহে চারবারের বেশি মিলিত হওয়ার আশা করতেন সেখানে বিয়ের তিন বছর পর তা নাটকীয়ভাবে হ্রাস পায়। অধিকাংশ যুগল তখন সপ্তাহে মাত্র একবার মিলিত হচ্ছে। জরিপে দেখা গেছে, ১০ দম্পতির মধ্যে ৬ দম্পতি মনে করেন বিয়ের পর তাদের মিলিত হওয়ার আগ্রহ একেবারে কমে গেছে।

অন্যদিকে জরিপে অংশ নেয়া দম্পতিদের অর্ধেক মনে করেন, বিয়ের পর তাদের সঙ্গীর সঙ্গে সম্পর্ক প্রেমিক বা প্রেমিকার মতো না থেকে বেশি বন্ধুর সম্পর্ক হয়ে গেছে। বিবাহ বহির্ভূত ডেটিং সার্ভিসের একজন মুখপাত্র বলেন, যখন আপনি কারও সঙ্গে গভীর প্রেমে জড়িয়ে গেলেন এবং বাকি জীবন তার সঙ্গে কাটানোর জন্য মনস্থির করলেন, ঠিক তখন থেকেই দুঃখজনকভাবে আপনি আপনার সঙ্গীর কাছ থেকে আরও বেশি আশা করতে শুরম্ন করলেন। তিনি বলেন, আপনার সঙ্গী হয়ত সহককর্মী, হাসিখুশি, বুদ্ধিমান কিন্তু শোবার ঘরে পরস্পরকে নতুনভাবে আবিষ্কার করতে ব্যর্থ হলে হতাশা নেমে আসতে পারে। তিনি বলেন, বিয়ের আগে এ সম্পর্ক অনেক মজবুত থাকে। জরিপে দেখা গেছে, শতকরা ৫৯ ভাগ মনে করেন, বিয়ের পর তাদের যৌন জীবন দারম্নণভাবে বিঘি্নত হয়েছে। দেখা গেছে, ১০ দম্পতির মধ্যে ৮ দম্পতি একই সময় একই স্থানে এবং একই ভঙ্গিতে রোমান্সে লিপ্ত হন। শতকরা ৭৯ ভাগ দম্পতির কাছে মাঝ রাতে রোমান্স করার চেয়ে সুখনিদ্রা অনেক বেশি কাম্য। তিন ভাগের দুই ভাগ দম্পতি যাদের প্রেম রয়েছে তারা বলেন, সঙ্গীর সঙ্গে সপ্তাহে একবার মিলিত হওয়ার চেয়ে বন্ধুর সঙ্গে মিলিত হওয়া অনেক বেশি আকর্ষণ করে। প্রতি পাঁচ জনের মধ্যে একজন মনে করেন তাঁদের সঙ্গী যদি পরিবর্তন না হয় তাহলে অন্য কারও সঙ্গে রাত কাটাতে প্রস্তুত রয়েছেন।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন