আপনার অজান্তেই ৮ কাজে নষ্ট হতে পারে দাঁত !!

দাঁত থাকতেও দাঁতের যত্ন করতে চান না অনেকে। আর যত্ন না করার কারণে কিংবা সঠিক কিছু কাজের অভাবে বহু মানুষকেই অকালে দাঁত নষ্ট করতে হয়।

এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু অযাচিত কাজ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

১. ফ্লস করা কিংবা একটি সুতো দাঁতের মধ্যে দিয়ে চালিত করে সহজেই বহু ময়লা দূর করা যায়। এতে দাঁত ভালো থাকে। এ কাজটি না করলে অনেকেরই অকালে দাঁত নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

২. পুরনো ব্রাশ ব্যবহার করা অভ্যাস রয়েছে অনেকেরই। আর এ অভ্যাসের কারণে বহু মানুষের দাঁত নষ্ট হতে পারে। কারণ পুরনো ব্রাশ সঠিকভাবে দাঁত পরিষ্কার করতে পারে না।

৩. অতিরিক্ত জোরে ব্রাশ করা দাঁতের জন্য ভালো নয়। এ ধরনের অভ্যাসের কারণে দাঁত নষ্ট হতে পারে।

৪. খাওয়ার পর সঙ্গে সঙ্গে দাঁত ব্রাশ করা অভ্যাস রয়েছে অনেকের। আর খাওয়ার আধ ঘণ্টা পর পর্যন্ত দাঁতের এনামেল খুবই কমে যায়। এ সময়ে দাঁত ব্রাশ করা হলে এটি আরও ক্ষয় হয়ে যায়। এজন্য খাওয়ার অন্তত আধ ঘণ্টা পর ব্রাশ করা উচিত।

৫. অতিরিক্ত চিনি খাওয়া দাঁত ক্ষয় হওয়ার অন্যতম কারণ। চিনির কারণে ব্যাকটেরিয়া মুখের ভেতর এসিড উৎপাদন করতে পারে। আর এতে দাঁতের মারাত্মক ক্ষতি হয়।

৬. তামাক ও ধূমপান দাঁত নষ্ট করার জন্য দায়ী, এ বিষয়টি অনেকেরই জানা নেই। তবে শুধু ধোঁয়ার মাধ্যমে নয়, তামাক নানা উপায়ে সেবন করলেও তা দাঁতের ক্ষতি করতে পারে। এছাড়া এতে মুখের ক্যান্সারও হতে পারে।

৭. বরফ কিংবা ঠাণ্ডা পানি অনেকের খুব প্রিয়। আর এগুলো দাঁতের এনামেলকে খুব সহজেই নষ্ট করে দেয়। এ কারণে মুখের সুস্থতার জন্য বরফ কিংবা অতিরিক্ত ঠাণ্ডা পানি ত্যাগ করা উচিত।

৮. বোতলের ছিপি কিংবা এ ধরনের শক্ত জিনিস অনেকেই দাঁত দিয়ে খুলে থাকেন। আর এ কাজটি করা হলে তা দাঁতের যথেষ্ট ক্ষতি করে। অনেকেরই এ কারণে দাঁতের কোনা ভেঙে যায় এবং নানাভাবে তা দুর্বল করে দেয়।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন